ফারাক্কা বাঁধের গেট খোলায় ঝুঁকিতে যেসব জেলা!


ভারতের বিহার, ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টি হওয়ায় সেই পানির চাপ সামলাতে আজ সোমবার ফারাক্কা বাঁধের সব গেট খুলে দিয়েছে দেশটি। এর ফলে, বন্যার ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের বেশ কয়েকটি জেলা।

ফারাক্কা বাঁধ খোলার ব্যাপারে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইট্টিনের খবরে বলা হয়, ফারাক্কা বাঁধ প্রকল্পের পানি বিপৎসীমা অতিক্রম করায় পানি ছাড়ার পরিমাণও বাড়ছে। গঙ্গার পানির স্তর বৃদ্ধি হতেই বাঁধটি থেকে ১১ লাখ কিউসেক পানি ছাড়া হয়েছে।

ফারাক্কা বাঁধ গঙ্গা নদীর ওপর নির্মিত। এটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ ও মালদহ জেলায় অবস্থিত। আবার গঙ্গা নদী চাঁপাইনবাবগঞ্জ জেলা দিয়ে পদ্মা নামে বাংলাদেশে প্রবেশ করেছে। ফলে ফারাক্কার চাড়া গঙ্গা তথা পদ্মা হয়ে বাংলাদেশে ঢুকবে এবং তা পদ্মার তীরবর্তী অঞ্চলকে প্লাবিত করবে।

ফারাক্কার ছেড়ে দেওয়া পানি পদ্মা তীরের চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, রাজবাড়ী, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, মুন্সীগঞ্জ ও চাঁদপুরে বন্যার সৃষ্টি করতে পারে।

উল্লেখ্য, এর আগে ভারত ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে দেওয়ায় বাংলাদেশের ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলে বন্যা হয়েছে।

Full Video


ভালো লাগলে শেয়ার করুন

এটা দেখেছেন কি? দেখে নিন